10/06/2026
পাসপোর্ট করতে কি কি লাগে???
সম্পুর্ন গাইড।
১-বাচ্চাদের অরিজিনাল জন্মনিবন্ধন, বড় দের অরিজিনাল NID দেখতে চাইবে এবং স্কেন করে রাখবে আর ফটোকপি জমা নিবে।
২-বাচ্চার ও বড় ২ ক্ষেত্রেই পিতা ও মাতার অরিজিনাল NID দেখতে চাইবে এবং স্কেন করে রাখবে আর ফটোকপি জমা নিবে।
৩-বর্তমান ঠিকানার বিদ্যুৎ বিলের অরিজিনাল কপি দেখবে ও ফটোকপি জমা নিবে(স্কেন করে প্রিন্ট করলে হবেনা)।প্রিপেইড মিটার হলে মিটারের অরিজিনাল কার্ড নিয়ে যাবেন এবং মিটারের মালিকানার একটা ডকুমেন্টস প্রিন্ট করা যায় সেটা কম্পিউটার এর দোকান থেকে প্রিন্ট করে নিয়ে যাবেন।
৪-নাগরিক সনদ মেইন কপি জমা নিবে।
৫-বাচ্চা স্টুডেন্ট হলে মেইন আইডি কার্ড দেখবে,ফটোকপি জমা নিবে।
বড়দের পেশার প্রমাণ পত্র দেখাইতে হবে চাকুরী হলে আইডি কার্ড,ব্যাবসা হলে মেয়াদ সহ ট্রেড লাইসেন্স, অবসরপ্রাপ্ত হলে অবসরের কাগজ,বেকার বা housewife এর ক্ষেত্রে আবেদনে উল্লেখ করতে হবে এবং কোনো পেশার ডকুমেন্টস দেখতে চাইবে না।
৬-বড়দের ক্ষেত্রে NID server copy চাইবে কোথাও কোথাও, কম্পিউটার এর দোকানে গেলে তারা প্রিন্ট করে দিবে।অথবা পাসপোর্ট অফিসের নির্দিষ্ট রুম বা AD এর রুম থেকে NID verified করে নিয়ে যেতে হবে।
৭-অনলাইনের আবেদন কপি,শিডিউল কপি ও ব্যাংক এর A Challan (শিডিউল কপি অনুযায়ী টাকা জমা দেওয়ার রসিদ) কপি স্বচ্ছ প্রিন্ট করে নিতে হবে।
৮-বাচ্চাদের ক্ষেত্রে ৬ বছরের কম হলে 3R রঙিন ছবি প্রিন্ট করে নিতে হবে।গায়ের জামা সাদা হওয়া যাবেনা,কান দেখা যাইতে হবে।অনেক সময় হয়রানি করার ইচ্ছায় অনেক RPO বড়দের ও আবেদনের সাথে পাসপোর্ট সাইজ ছবি চায় যেটার কোনো প্রয়োজন নাই।
৯-বিবাহিত হিসাবে জমা দিলে কাবিননামা দেখতে চাইবে তবে পাসপোর্ট এ স্বামী স্ত্রীর নাম শো করবে না।তবে আপনি চাইলে একটু ঘুরায়া ইমারজেন্সি কন্টাক্ট পারসন এর জায়গায় স্পাউস এর নাম দিতে পারেন সেখানে উল্লেখ থাকবে এই পারসন এর সাথে আপনার সম্পর্ক কি।
১০-ডিভোর্স হয়ে থাকলে আপনি তালাকনামা দেখাবেন এবং আবেদনে আপনার বর্তমান ম্যারিটিয়াল স্টেটাস উল্লেখ করবেন।
১১-MRP থেকে ই-পাসপোর্ট এ আপনার কোনো সংশোধন, যোজন বা বিয়োজন থাকলে সেক্ষেত্রে আপনি পাসপোর্ট অফিসের পাশের কোনো একটা কম্পিউটার এর দোকান থেকে আগেই অংগিকারনামা প্রিন্ট দিয়ে নিয়ে যাবেন।
যেমন-
>আগে মোহাম্মদ ছিলো এখন মো:
>আগে হাজী আয়নাল হক ছিলো এখন শুধু আয়নাল হক হবে
এই ফরম্যাট তাদের কাছে রেডি করাই থাকে।